বোরহানউদ্দিনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ পালিত

PicsArt_07-22-04.56.17.jpg

বোরহানউদ্দিনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ পালিত হয়েছে

বোরহানউদ্দিন প্রতিনিধিঃ জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ উপলক্ষ্যে মৎস্য খাতে উন্নয়ন বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় বোরহানউদ্দিন উপজেলা পরিষদ মিলনায়তনে।

আজকের অনুষ্ঠানে প্রায় ৩০ জন অংশগ্রহণকারী সরকারের উন্নয়ন বিষয়ে বিভিন্ন প্রামাণ্যচিত্র উপভোগ করেন। এবার করোনার কারণে জাতীয় মৎস্য সপ্তাহ সীমিত আকারে সারাদেশে পালিত হচ্ছে। উপজেলার বিভিন্ন জায়গায় ব্যানার ও পোস্টার লাগানো হয়েছে।

মৎস্য সপ্তাহ ২০২০ এর কার্যক্রমের অংশ হিসাবে বোরহানউদ্দিনের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এ এফ নাজমুস সালেহীন অাজ অফিসের ক্ষেত্র সহকারীসহ স্থানীয় একজন তরুণ উদ্যোক্তা মৎস্য চাষীর মাছ চাষ পুকুর পরিদর্শন করে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন।

বর্তমানে পুকুরটিতে কার্প মাছের মিশ্র চাষ চলমান। পুকুরটিতে ঝাঁকি জাল দিয়ে মাছ ধরে দেখা যায় বর্তমানে মাছের স্বাস্থ্য ভাল, তবে প্রাকৃতিক খাবারের স্বল্পতা রয়েছে।

বর্তমান বৃষ্টির আবহাওয়া কেটে রৌদ্র উঠলে সার প্রয়োগের পরামর্শ দেওয়া হয়। পুকুরের একটি পাড় ক্ষতিগ্রস্থ বিধায় হঠাৎ অতি বর্ষণে মাছ ভেসে যাওয়া রোধ করতে পুকুরের পাড়টি মেরামতের পরামর্শ দেওয়া হয়। বর্ষাকালে দ্রুত বেড়ে ওঠা আগাছা পাড় থেকে অপসারণের তাগিদ দেওয়া হয়।

পরামর্শ সেবার পাশাপাশি মৎস্য সপ্তাহের কার্যক্রমের অংশ হিসাবে একজন তরুণ চাষীকে মাছের খাবার হিসাবে ১২৫ কেজি ভাসমান পিলেট খাদ্য প্রদান করা হয়।

উল্লেখ্য প্রতি বছরের ন্যায় এ বছরও জাতীয় মৎস্য সপ্তাহ (২১-২৭ জুলাই ২০২০) দেশজুড়ে পালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top